যুক্তরাষ্ট্রের ফেডারেল বাজেটে রেকর্ড ঘাটতি

যুক্তরাষ্ট্রের ফেডারেল বাজেট
ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের ফেডারেল বাজেটে রেকর্ড পরিমাণ ৩.১ ট্রিলিয়ন ডলার ঘাটতি দেখা দিয়েছে। আগের রেকর্ডের চেয়ে এই ঘাটতি দ্বিগুণেরও বেশি। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস মহামারির কারণে যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে ভয়াবহ ধস নেমে এসেছে। সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রের অর্থ বছর শেষ হয়েছে এবং বাজেট ঘাটতির পরিমাণ শতকরা ২১৮ ভাগ বেড়ে গেছে। শুক্রবার যুক্তরাষ্ট্রের সরকারি হিসাব থেকে চলতি বছরের বাজেট ঘাটতির বিষয়টি উঠে এসেছে।

মার্কিন প্রশাসন জানিয়েছে, এর আগের অর্থ বছরে যে পরিমাণ বাজেট ঘাটতি হয়েছিল এবারের এই ঘাটতি দ্বিগুণেরও বেশি। আগের অর্থ বছরের বাজেট ঘাটতি ছিল ৯৮৪ বিলিয়ন ডলার।

মার্কিন অর্থ মন্ত্রণালয়ের হিসাব অনুসারে, সরকারের ঋণ এখন ২৭ ট্রিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। অথচ আমেরিকার মোট জাতীয় সম্পদের অর্থমূল্য ২০ ট্রিলিয়ন ডলার।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেনের নুচেন দাবি, করোনা ভাইরাসের মহামারি মোকাবিলা করতে গিয়ে বাজেট ঘাটতির পরিমাণ অনেক বেড়ে গেছে। যুক্তরাষ্ট্রের শ্রমিক, সাধারণ পরিবার, ব্যবসায়ী এবং অর্থনীতিকে চালু রাখার বিষয়ে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য এই ঋণ বেড়েছে বলেও তিনি ইঙ্গিত দিয়েছেন।

গত ৩১ ডিসেম্বর প্রথম চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাসের প্রকোপ দেখা দেয়। তারপর থেকে এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। বর্তমানে করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনা মহামারির কারণে দেশটিতে ভয়াবহ বিপর্যয় নেমে এসেছে। তবে শুধু যুক্তরাষ্ট্রই নয়, করোনার কারণে বিশ্বের বেশির ভাগ দেশের অর্থনীতিতেই ধস নেমে এসেছে।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.news/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ