যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ৮০ লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ ৮০ লাখ ছাড়াল
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে সংক্রমিত মানুষের সংখ্যা বৃহস্পতিবার আশি লাখ ছাড়িয়েছে। এর মধ্যে গত এক মাসেরও কম সময়ের মধ্যে আক্রান্ত হয়েছেন দশ লাখ। শীতের আগমনে ফের বাড়তে শুরু করেছে সংক্রমণ। প্রাদুর্ভাব শুরুর পর এ পর্যন্ত দেশটিতে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২ লাখ ১৭ হাজারের বেশি।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের শুক্রবারের প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রে নতুন করে ৬০ হাজার মানুষের দেহে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগের উপস্থিতি শনাক্ত হয়েছে; যা গত ১৪ আগস্টের পর একদিনে সর্বোচ্চ। দেশটির প্রতিটি অঞ্চলেই সংক্রমণ বাড়ছে। বিশেষ করে মধ্য-পশ্চিমে।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই সতর্ক করছেন, ঠান্ডা আবহাওয়ায় মানুষ ঘরে থাকবে। তাতে সংক্রমণ আরও বাড়বে। তবে ঠিক কি কারণে সংক্রমণ বাড়বে তা স্পষ্ট করে না জানালেও কোভিড-১৯ নিয়ে স্বাস্থ্যবিধি মানতে মানুষের অনীহা বেড়ে যাওয়া এবং স্কুল-কলেজে শিক্ষার্থীরা ফিরতে শুরু করার দিকেই ইঙ্গিত দিয়েছেন তারা।

রয়টার্সের হিসাব অনুযায়ী অক্টোবরে এ পর্যন্ত দেশটির অর্ধেক রাজ্যে (৫০টির মধ্যে ২৫টিতেই) রেকর্ড বৃদ্ধি পেয়েছে করোনার সংক্রমণ। এর আগের চার সপ্তাহের চেয়ে গত চার সপ্তাহে মধ্য-পশ্চিম ও উত্তর-পূর্বাঞ্চলে নতুন সংক্রমণ ছিল বেশি। উইসকনসিন, সাউথ ডাকোটা এবং নিউ হ্যাম্পশায়ারে এই সংখ্যা ছিল দ্বিগুণ।

মধ্য পশ্চিমাঞ্চলের অঙ্গরাজ্যগুলোতে বুধবার রেকর্ড ২২ হাজার রোগী শনাক্ত হয়েছে। সাউথ ডাকোটায় প্রতি একশো জনে শনাক্তের হার ৩০; আইডাহো ও উইসকনসিনে এ হার ২০ শতাংশ।

বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতালগুলো উপচে পড়া রোগীর ভার সামলাতে হিমশিম খাচ্ছে। অঙ্গরাজ্যগুলোর মধ্যে ক্যালিফোর্নিয়াতেই এখন পর্যন্ত সবচেয়ে বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে; এর পরে আছে টেক্সাস, ফ্লোরিডা, নিউ ইয়র্ক ও জর্জিয়া। যুক্তরাষ্ট্রের মোট শনাক্ত রোগীর ৪০ শতাংশই এই ৫ রাজ্যের।

আই বি এম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.news/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ