জলবায়ু পরিবর্তন নিয়ে কিছুই জানে না বিজ্ঞান: ট্রাম্প

ট্রাম্প
ছবি : সংগৃহীত

জলবায়ু পরিবর্তন সম্পর্কে তিনি যা জানেন বিজ্ঞান তার কিছুই জানেন না বলে মন্তব্য করলেন মার্কিন প্রেসিডেন্ট। তার এই আজব দাবির কথা শুনে আবারো বিশ্ববাসীর কাছে হাসির খোরক হলেন তিনি।

জানা গেছে, সোমবার ট্রাম্প দাবানলে ছারখার হয়ে যাওয়া ক্যালিফোর্নিয়া রাজ্য সফরকালে এ দাবি করেছেন।আগস্টের প্রথম থেকে যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলীয় ক্যালিফোর্নিয়া, ওরিগন ও ওয়াশিংটন রাজ্যে শুরু হওয়া দাবানলে এখন পর্যন্ত প্রায় ২০ লাখ হেক্টর জমি পুড়ে গেছে। এই দাবানলে এ পর্যন্ত অন্তত ৩৬ জনের মৃত্যু হয়েছে।

গত সপ্তাহ থেকে দাবানল ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে শুরু করলে তা মার্কিন সংবাদমাধ্যমগুলোর শীর্ষ শিরোনাম হয়ে ওঠে। তবে প্রেসিডেন্ট ট্রাম্প সোমবার আগ পর্যন্ত দাবানল নিয়ে কোনো মন্তব্য করেননি।

ট্রাম্প অবশ্য দাবি করেছেন, দাবানলের জন্য জলবায়ু পরিবর্তন নয় বরং দুর্বল বন ব্যবস্থাপনা দায়ী।

পশ্চিম উপকূলে দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখার সময় ক্যালিফোর্নিয়ার রাজধানী স্যাক্রামেন্টোতে বিরতি দেন ট্রাম্প। এসময় তিনি দাবানলের বিরুদ্ধে লড়াইরত রাজ্য কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় দাবানলের জন্য তিনি দুর্বল বন ব্যবস্থাপনাকে দায়ী করলে এক কর্মকর্তা প্রেসিডেন্টকে ‘বিজ্ঞান অগ্রাহ্য না করার’ অনুরোধ করেন।

জবাবে ট্রাম্প বলেন, (আবহাওয়া) শীতল হতে শুরু করবে, আপনি শুধু দেখেন, বিজ্ঞান আসলে জানে এমনটি আমি মনে করি না।

মতের সঙ্গে মিল না হলে যে কোনো তথ্য বাতিল করে দেয়া ট্রাম্পের জন্য নতুন কিছু নয়। করোনার সংক্রমণ প্রতিরোধে মাস্কের ভূমিকা অস্বীকার করে ভাইরাস প্রাদুর্ভার পর অনেক দিন পর্যন্ত ট্রাম্প মাস্ক ব্যবহার করেননি। ব্যাপক সমালোচনার মুখে তিনি সেই অবস্থান থেকে সরে আসেন। রাজ্যগুলোতে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী থাকা সত্ত্বেও অর্থনীতির দোহাই তিনি লকডাউন প্রত্যাহার করে নিয়েছিলেন। এমন এই মহামারি সময়ের মধ্যেই তিনি নির্বাচনী র‌্যালি করেছেন।

এসএম/আওয়াজবিডি


অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.news/author/awaazbd-online-news

আওয়াজবিডি অনলাইন ডেস্ক

mujib_100
ads
আমাদের ফেসবুক পেজ
সংবাদ আর্কাইভ