মার্কিন কংগ্রেসের শুনানি

করোনার ভ্যাকসিন নিয়ে আশার বাণী শোনালেন ফাউসি

ফাউসি

করোনাভাইরাসের ভ্যাকসিন চলতি বছরের শেষে অথবা আগামী বছরের শুরুর দিকে পাওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সংক্রামক ব্যাধি ও জাতীয় অ্যালার্জি ইনস্টিটিউটের পরিচালক ডা. অ্যান্থনি ফাউসি।

করোনাভাইরাস মহামারি মোকাবিলায় ট্রাম্প প্রশাসনের নেয়া পদক্ষেপের ঘটনা তদন্তে মার্কিন কংগ্রেসের গঠিত এক সাব-কমিটির শুনানিতে অংশ নিয়ে শুক্রবার ওই মন্তব্য করেন তিনি।

শুনানিতে ফাউসি বলেন, আমি বিশ্বাস করি, এই সময়ের মধ্যে ভ্যাকসিন চলে আসবে। দ্রুতগতিতে ভ্যাকসিন তৈরির কাজ এগিয়ে চললেও সুরক্ষা মান এবং বৈজ্ঞানিক শর্তাবলির সঙ্গে কোনও ধরনের আপোস করা হবে না বলে জানান তিনি।

মার্কিন এই শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ বলেন, আমি জানি, অনেক মানুষ মনে করবেন- এটা খুব দ্রুত গতিতে তৈরি হচ্ছে এবং এর সুরক্ষা এবং বৈজ্ঞানিক বিষয়াবলিতে আপোস করা হবে। আমি তাদের আশ্বস্ত করতে পারি যে, এ ধরনের ঘটনা ঘটছে না। ভিন্ন ভিন্ন প্রযুক্তি ব্যবহারের ফলে আমাদের কাজ দ্রুতগতিতে চলছে।

তিনি বলেন, মডার্নার তৈরি করোনা ভ্যাকসিনের প্রথম ধাপের পরীক্ষায় বেশ সন্তোষজনক ফল পাওয়া গেছে। সম্ভাব্য অন্যান্য ভ্যাকসিনের সঙ্গেও সরকারের সংশ্লিষ্টতা রয়েছে।

‘আমি এটা প্রায়ই বলি এবং আমি এখনই এর পুনরাবৃত্তি করবো : আপনি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন পেতে চলেছেন এমন কোনও নিশ্চয়তা নেই। কিন্তু এখন পর্যন্ত প্রাণী ও মানবদেহে প্রাথমিক পরীক্ষায় আমরা যে তথ্য-উপাত্ত পেয়েছি, তাতে আমরা সতর্কতার সঙ্গে আশাবাদী যে, আমরা চলতি বছরের শেষের দিকে অথবা ২০২১ সালের শুরুর দিকে একটি ভ্যাকসিন পেতে পারি। সুতরাং আমি মনে করি না যে- এটি স্বপ্নের মতো।’

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে উৎপত্তি হওয়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৬ লাখ ৪৭ হাজার ৩৩৩ জন এবং মারা গেছেন ১ লাখ ৫৫ হাজার ৬২৭ জন।

বিশ্বে প্রাণহানি এবং আক্রান্তের সংখ্যা শীর্ষে রয়েছে দেশটি। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন প্রায় পৌনে দুই কোটি মানুষ এবং প্রাণ হারিয়েছেন ৬ লাখ ৭৮ হাজা‌রের বেশি।

অনলাইন ডেস্ক
অনলাইন ডেস্ক
https://www.awaazbd.news/author/awaazbdonlinenews

অনলাইন ডেস্ক

ads